Annihilation of Caste হল শিক্ষাবিদ থেকে রাজনীতিতে উঠে আসা একজন সামাজিক সংস্কারক Dr. B. R. Ambedkar-এর লেখা একটি Undelivered speech. তিনি ১৯৩৬ সালে লাহরে Jat-Pat-Todak Mandal (A Society for the Break up of caste system) নামে এক উদার হিন্দু গোষ্ঠীর আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পান।
Caste System in India শিরনামে বার্ষিক এই সম্মেলনে আম্বেদকর "Annihilation of Caste" নামে এক ভাষণ প্রস্তুত করেন এবং আয়োজকদের সেটি প্রিন্ট করে সকলের মধ্যে বিতরণ করার জন্য পাঠিয়ে দেন।
এই প্রবন্ধে আম্বেদকর হিন্দু ধর্ম, এর বর্ণপ্রথা এবং এর ধর্মীয় গ্রন্থের সমালোচনা করেছেন যা পুরুষ আধিপত্য বজায় রাখে এবং নারী স্বার্থের প্রতি ঘৃণা ও দমনের প্রচার করে। তিনি যুক্তি দিয়েছিলেন যে আন্তঃবর্ণের ভোজন এবং আন্তঃবর্ণ বিবাহ বর্ণ প্রথাকে ধ্বংস করার জন্য যথেষ্ট নয় বরং এর জন্য দরকার যে ধর্মের উপর দাঁড়িয়ে এই জাতিভেদ প্রথা সেই ধর্মকেই ভেঙ্গে ফেলা।
হিন্দু ধর্মের পক্ষ থেকে এই ধরণের এক আপত্তিকর ভাষণের ফলে আয়োজকদের উপর হামলা হতে পারে এবং হিংসা ছড়িয়ে পড়তে পারে এই সন্দেহে আয়োজকরা আম্বেদকরকে তার ভাষণ থেকে আপত্তিকর শব্দগুলি মুছে দেওয়ার অনুরোধ করেন, কিন্তু আম্বেদকর তার লিখিত ভাষণ থেকে একটি কমা পর্যন্ত মুছে ফেলার বিরোধী ছিলেন। শেষে আয়োজকরা তাদের সভা বাতিল করে দেন।
আম্বেদকর পরবর্তীকালে 15 মে 1936-এ তাঁর নিজের খরচে বক্তৃতার 1500 কপি একটি বই হিসাবে প্রকাশ করেন কারণ জাত-পাত তোদক মণ্ডল তাদের কথা পূরণ করতে ব্যর্থ হন।
এর ঘটনার প্রতিক্রিয়া হিসেবে গান্ধি কলম ধরেনঃ
1936 সালের জুলাই মাসে, গান্ধী তার সাপ্তাহিক জার্নালে (হরিজন) "A Vindication Of Caste" শিরোনামে নিবন্ধ লিখেছিলেন যাতে তিনি আম্বেদকরের বক্তৃতা সম্পর্কে মন্তব্য করেছিলেন। তিনি তার বক্তৃতা দেওয়ার জন্য আম্বেদকরের অধিকার রক্ষা করেছিলেন এবং তার পছন্দের রাষ্ট্রপতিকে প্রত্যাখ্যান করার জন্য জাট-প্যাট-টোডাক মন্ডলের নিন্দা করেছিলেন কারণ মন্ডল ইতিমধ্যেই জানত যে আম্বেদকর হিন্দুধর্ম এবং বর্ণপ্রথার কট্টর সমালোচক ছিলেন।
গান্ধী অবশ্য আম্বেদকরকে শাস্ত্রের ভুল ব্যাখ্যা নির্বাচন করার জন্য অভিযুক্ত করেছিলেন যখন আম্বেদকর তার যুক্তি তুলে ধরেছিলেন। গান্ধী যুক্তি দিয়েছিলেন যে আম্বেদকর কর্তৃক নির্বাচিত শাস্ত্রগুলি ঈশ্বরের বাণী হিসাবে গ্রহণ করা যায় না এবং প্রামাণিক হিসাবে গ্রহণ করা যায় না।
গান্ধী হিন্দু ধর্মকে তার সবচেয়ে খারাপ নমুনা দিয়ে বিচার করার অভিযোগও তুলেছিলেন। তিনি যুক্তি দিয়েছিলেন যে ধর্মকে সবচেয়ে ভাল নমুনা দ্বারা বিচার করা উচিত যা ধর্ম মেনে চলে। গান্ধী আরও যোগ করেছেন যে আম্বেদকর দ্বারা নির্ধারিত মান প্রতিটি পরিচিত জীবিত বিশ্বাসকে ব্যর্থ করবে।
তাঁর বইয়ের দ্বিতীয় সংস্করণে, আম্বেদকর গান্ধীর মন্তব্যের জবাব দেন। এই সংস্করণটি 1937 সালে Annihilation of Caste: With a Reply to Mahatma Gandhi নামে প্রকাশিত হয়েছিল। তিনি 1944 সালে তৃতীয় সংস্করণ প্রকাশ করেন; এটিতে তিনি আরেকটি প্রবন্ধ অন্তর্ভুক্ত করেছিলেন, Castes in India: Their Mechanism, Genesis and Development, যা 1916 সালে তিনি নিউইয়র্কের একটি সেমিনারে উপস্থাপন করেছিলেন।
2014 সালে, নয়াদিল্লি-ভিত্তিক প্রকাশনা সংস্থা নবায়ন দ্বারা একটি টীকাযুক্ত সংস্করণ প্রকাশিত হয়েছিল, যার শিরোনাম "The Doctor and the Saint".এটি অরুন্ধতী রায়ের ভূমিকা ছিল।
অ্যানিহিলেশন অফ কাস্ট পেরিয়ারের সহায়তায় তামিল ভাষায় অনুবাদ করা হয়েছিল এবং 1937 সালে প্রকাশিত হয়েছিল। যুক্তিবাদী তামিল ম্যাগাজিন Kudi Arasu-তে বিভাগগুলি ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছিল।
______________
Publications:
- The Problem of the Rupee: Its Origin and Its Solution (1923) – A major work on India's monetary policy, which contributed to Ambedkar’s influence on the formation of the Reserve Bank of India.
- Annihilation of Caste (1936)
- The Untouchables: Who Were They and Why They Became Untouchables? (1948) – This work explores the origin of untouchability and the historical oppression of Dalits.
- Buddha and His Dhamma (1957) – A book published posthumously, it outlines Ambedkar’s interpretation of Buddhism, emphasizing rationality, social justice, and equality.
- Thoughts on Linguistic States (1955) – Ambedkar discusses the reorganization of Indian states based on language for administrative efficiency and cultural unity.
- States and Minorities: What Are Their Rights and How to Secure Them in the Constitution of Free India (1947) – A proposal submitted to the Constituent Assembly for the protection of minorities in independent India.
- Pakistan or the Partition of India (1940) – Ambedkar's analysis of the Muslim demand for a separate state, evaluating the implications of partition.
Organizations:
- Bahishkrit Hitakarini Sabha (1924) – Established to promote the education, social welfare, and political rights of Dalits and other oppressed groups.
- Independent Labour Party (ILP) (1936) – A political party aimed at representing the interests of workers, peasants, and the marginalized, focusing on labor rights and social justice.
- Scheduled Castes Federation (1942) – A political organization aimed at advocating for the rights of Dalits, promoting their political representation, and working for the eradication of caste-based discrimination.
- All India Scheduled Castes Federation (1942) – A national-level organization dedicated to the rights and welfare of the Scheduled Castes, promoting their political and social interests.
- People's Education Society (1945) – Ambedkar founded this organization to promote education among marginalized communities, establishing institutions like Siddharth College in Mumbai.
- Republican Party of India (1956) – Ambedkar intended to establish this party, though it was formally launched after his death, to represent the interests of the marginalized sections of society in politics.